নভেম্বর ২৭, ২০২১

দৈনিক আজকের বাংলাদেশ

সত্য প্রকাশে আপোষহীণ…

আমরা প্রকৃতিকে তার নিজের ইচ্ছে চলতে দিচ্ছি না – বীরমুক্তিযোদ্ধা এম.এ রশীদ

আজকের বাংলাদেশ রির্পোট:-

বন্দর উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব এম.এ রশীদ বলেছেন, প্রকৃতি তার নিজের নিয়মে চলবে। আমরা প্রকৃতিকে তার নিজের ইচ্ছে চলতে দিচ্ছি না। আপনারা সবাই অবগত আছেন আমাজান জঙ্গলে এখন আগুন জ্বলছে। সেটিকে আমরা ধ্বংশ করে দিচ্ছে। আমাজাংঙ্গল জঙ্গলকে পৃথিবী ফুসফুস বলা হয়। কারন এই জঙ্গল থেকে ২০% অক্সিজেন পৃথিবীতে আসে।

গতকাল মঙ্গলবার বেলা ১২টায় বন্দরে কৃষি সম্প্রসারন অধিদপ্তর কর্তৃক আয়োজিত ফলদ বৃক্ষ মেলা -২০১৯ শুভ উদ্ধোধন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, গাছ আমাদের নানা ভাবে উপরকার করে থাকে। এই গাছ থেকে আমরা প্রচার পরিমানে অক্সিজেন পাই। ফল পাই এবং ফল দিয়ে আমাদের খাদ্যের চাহিদা মিটায়। গাছ থেকে আমরা প্রচুর কাঠ পাই। এই কাঠ দিয়ে আমারা বাড়ি র্ফানিচারসহ নানা রকম আসভাবপত্র তৈরি করে থাকি। এবং ঔষধী গাছ দিয়ে আমরা নানা রোগের ঔষধ তৈরি করছি। গাছের গুনাগুন বলে শেষে করা যাবে না। আমরা বাড়ি আঙ্গনায় বেশী বেশী করে গাছ রোপন করব।

বন্দর উপজেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা পিন্টু বেপারী সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন বন্দর উপজেলা পরিষদের কৃষি অফিসার ফারহানা সুলতানা। বন্দর উপজেলা উপ-সহকারি কৃষি সম্প্রসারন কর্মকর্তা ফারুক আহাম্মেদের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ছলিমা হোসেন শান্তা, উপজেলা মাধ্যামিক শিক্ষা অফিসার আ,ক,ম নূরুল আমিন, উপজেলা পরিষদের প্রানি সম্পদ কর্মকর্তা ডাঃ ফারুক প্রমুখ। আলোচনা সভায় উপস্থিত ছিলেন বন্দর উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা আবু সাঈদ তারেক, সহকারি উদ্ভিদ সংরক্ষন অফিসার মোঃ জয়নাল আবেদনী ও নারায়ণগঞ্জ জেলা নার্সারি মালিক সমিতি সভাপতি চিস্তিয়া দরবার শরিফের খাদিম মাওলানা খাজা হেছামউদ্দিন চিস্তি প্রমুখ। আলোচনা সভা শেষে অতিথি বৃন্দরা বিভিন্ন স্কুল মাদ্রাসায় ও কৃষকদের মাঝে চারা গাছ বিতরণ করেন। পরে তারা নবীগঞ্জ নার্সারী স্টোলসহ বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like us on Facebook