বুধ. অক্টো ২৮, ২০২০

দৈনিক আজকের বাংলাদেশ

সত্য প্রকাশে আপোষহীণ…

করোনা মোকাবেলায় বিশ্বের সফল নারী নেতৃত্বের তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আজকের বাংলাদেশ ডেস্ক:-

বিশ্বের জনপ্রিয় ফোর্বস ম্যাগাজিনে করোনা মোকাবেলায় সফল নারী নেতৃত্বের তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে বলা হয়, শেখ হাসিনার নেতৃত্বে করোনা ভাইরাস সংক্রমণের শুরুতে যেই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বাংলাদেশে তা এখনো কার্যকর করতে পারেনি যুক্তরাজ্য।

প্রতিবেদনে বলা হয়, শেখ হাসিনার নেতৃত্ব দেয়া ১৬ কোটিরও বেশি মানুষের দেশ বাংলাদেশ বিভিন্ন সংকট মোকাবিলার ক্ষেত্রে এক পরিচিত নাম। ভাইরাসটি মোকাবিলায় তড়িৎ সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে তিনি যে ক্ষমতা দেখিয়েছেন তা ‘প্রশংসনীয়’।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনে কারোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর পরই ফেব্রুয়ারি থেকে বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনতে শুরু করেন। মার্চের গোড়ার দিকে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্তের পর প্রধানমন্ত্রী সব শিক্ষা প্রতিষ্ঠান ছুটি ঘোষণা করেন এবং কম গুরুত্বপূর্ণ সব ব্যবসায়িক কাজ অনলাইনে করার ওপর জোর দেন।

প্রতিবেদনে আরও বলা হয়, কোভিড-19 মোকাবিলায় শেখ হাসিনা প্রযুক্তির ব্যবহারকে ত্বরান্বিত করেন। আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে করোনাভাইরাস শনাক্তকরণ ডিভাইস স্থাপন করে সাড়ে ছয় লাখ লোকের স্ক্রিনিং করার ব্যবস্থা করেন। যার ফলে ৩০ হাজার মানুষকে তাৎক্ষণিকভাবে কোয়ারেন্টাইনে পাঠানো হয়। এরকম উদাহরণ যুক্তরাজ্যের মতো দেশ এখনও সৃষ্টি করতে পারনি।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর পাশাপাশি এই তালিকায় আরো রয়েছেন বলিভিয়ার নেতৃত্ব দেয়া জেনাইন অ্যানেজ, ইথিওপিয়ার সাহলে-ওর্ক জেওডে, জর্জিয়ার সালোমেজ জওরাবিচভিলি, হংকংয়ের ক্যারি লাম, নামিবিয়ার সারা কুগংগেলোয়া, নেপালের বিদ্যা দেবী বান্দ্রে এবং সিঙ্গাপুরের হালিমাহ ইয়াকব।

এর আগে যুক্তরাষ্ট্রের জনপ্রিয় ফোর্বস ম্যাগাজিন দাবি করছে, বিশ্বের যে সব দেশে করোনার লাগাম টেনে ধরতে পেরেছে সেগুলোর নেতৃত্বে রয়েছে নারীরা। ম্যাগাজিনটিতে উদাহরণ স্বরূপ জার্মান, তাইওয়ান, আইসল্যান্ড , নিউজিল্যান্ড, ফিনল্যান্ড ও ডেনমার্কের কথা বলা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like us on Facebook