বুধ. অক্টো ২১, ২০২০

দৈনিক আজকের বাংলাদেশ

সত্য প্রকাশে আপোষহীণ…

পরিবেশ রক্ষার দাবিতে নগরীতে ‘নভেরা’ গ্রুপের সাইকেল র‌্যালি

আজকের বাংলাদেশ রিপোর্ট:

‘সবুজ বাঁচাও, পরিবেশ বাঁচাও’ স্লোগানকে সামনে নগরীতে সাইকেল র‌্যালির মধ্য দিয়ে নারায়ণগঞ্জে জলবায়ু সপ্তাহ পালন করেছে নারী ভিত্তিক সাইক্লিং গ্রুপ ‘নভেরা’।

রোববার (২৯ সেপ্টেম্বর) সকাল ৯টায় চাষাঢ়া শহীদ মিনার থেকে শুরু হয় এই প্রতিবাদ র‌্যালি। র‌্যালিটি বঙ্গবন্ধু সড়ক প্রদক্ষিণ করে খানপুর গিয়ে শেষ হয়। এ সময় পরিবেশ দূষনের বিরুদ্ধে নানান সচেতনাতামূলক প্ল্যাকার্ড ও ফেস্টুনের মাধ্যমে তারা তাদের বক্তব্য তুলে ধরেন।

আয়োজকরা জানান, জাতিসংঘের জলবায়ু বিষয়ক জরুরি সম্মেলনকে সামনে রেখে বিশ্বে শিল্পোন্নত দেশগুলোর কার্বন নিঃসরণ কমানোর দাবিতে ১২০টি দেশে শিক্ষার্থীরা আন্দোলন করে যাচ্ছেন বিশ্বব্যাপী। এবারের জলবায়ু সপ্তাহের এ আন্দোলনের সাথে সংহতি প্রকাশ করেই পরিবেশ দূষণ রোধ ও জলবায়ু পরিবর্তনের হুমকি থেকে পরিবশেকে বাঁচাতে এ প্রতিবাদি সাইকেল র‌্যালির আয়োজন করা হয়।

সাইকেল গ্রুপের উদ্যোক্তা ফারজানা মৌসুমি বলেন, ‘ইকোসিস্টেম ভেঙে পড়ছে, উদ্ভিদ এবং প্রাণিকূল একে একে বিলুপ্ত হচ্ছে। ইকোসিস্টেমের সহজ ব্যাখা হলো, পৃথিবীর প্রতিটি প্রাণী, প্রতিটি উদ্ভিদ, পৃথিবীর মাটি, বাতাস, পানি এই সমস্ত কিছুই একে অন্যের ওপর নির্ভরশীল। খুব দ্রুত আমরা যদি আমাদের পরিবেশকে বাঁচিয়ে তোলার লক্ষ্যে সচেতন না হই, আমরা যদি প্রতিটি প্রাণি, প্রতিটি উদ্ভিদের বেঁচে থাকার অধিকার নিশ্চিত না করি, আমরা যদি আমাদের মাটি, পানি এবং বাতাসকে দ্রুততম সময়ের মধ্যে বিশুদ্ধ না করি। তাহলে ৬ষ্ঠ বারের মতন আমাদের পৃথিবী প্রাণীরা ‘মহাবিলুপ্তির’ সম্মুখীন হতে যাচ্ছে। এবং এই বিলুপ্তির স্রোতে হারিয়ে যাবে মানুষও। সচেতনতাটুকু উপলব্ধি করতে গিয়ে “জলবায়ু সপ্তাহ ২০১৯” এর শেষ দিনে মেয়েদের সাইক্লিং এর গ্রুপ ‘নভেরার’ সদস্যরা আজকে আমরা রাজপথে একত্রিত হয়েছিলাম। নারায়ণগঞ্জ এর প্রধান প্রধান সড়ক গুলো দিয়ে পরিবেশ রক্ষার বার্তা নিয়ে আমরা আজকে সাইকেলে প্রদক্ষিণ করেছি।’

তিনি আরো বলেন, ‘আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টার মূল বার্তাটুকু মানুষে মানুষে ছড়িয়ে পরুক। মানুষ বুঝুক উন্নয়ন ব্যপারটা পরিকল্পিত ভাবেও হওয়া সম্ভব।

পরিবেশকে অপরিকল্পিত উন্নণের বলি না বানিয়ে, মানুষের সাথে পরিবেশের একটা চমৎকার মিথোজীবীতা গড়ে উঠুক।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like us on Facebook