জানুয়ারি ১৯, ২০২২

দৈনিক আজকের বাংলাদেশ

সত্য প্রকাশে আপোষহীণ…

বন্দরের নাম ভবিষ্যতে বন্দর থাকবে তো; মেয়র আইভীকে ছাত্রলীগ নেতার প্রশ্ন?

এমডি অভিঃ

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী বেশ কিছুদিন আগে বন্দরবাসীর মতামত না নিয়ে বন্দরের ঐতিহাসিক সোনাকান্দা দূর্গ সংলগ্ন শত শত বছরের পুরোনো ঐতিহ্যবাহী সোনা বিবি সড়কের নাম পরিবর্তন করে নিজের পিতার নামে আলী আহাম্মদ চুনকা সড়ক নামকরণ করে ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছিলেন।

এদিকে বন্দরবাসীর মতামত না নিয়ে মেয়র আইভী সদ্য বন্দরের আরও একটি প্রাচীন প্রধান সড়ক উইলসন সড়কের নাম পরিবর্তন করে আবারও নিজের পিতার নামে আলী আহাম্মদ চুনকা সড়ক নামকরণ করে নতুন করে ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছেন। বন্দরের বিভিন্ন রাজনৈতিক মহল থেকে শুরু করে সচেতন সমাজ এই ঘটনায় ফেসবুক সহ বিভিন্ন যোগাযোগ মাধ্যমে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছেন।

এই বিষয়ে নারায়ণগঞ্জ মহানগর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক অনাবিল দাশ নির্ঝর মেয়র আইভীর উপর বেশ ক্ষেপেছেন।

গতকাল রাতে ছাত্রলীগ নেতা নির্ঝর তার ব্যক্তিগত ফেসবুক একাউন্টে মেয়র আইভীর এই সিদ্ধান্তকে ‘এ কেমন দুঃসাহস’ অভিহিত করে মেয়র আইভীকে প্রশ্ন করে একটি পোস্ট করেছেন। যা অনেকেই শেয়ার সহ কপি পোস্ট করে তার সাথে সহমত জানাচ্ছেন।

নারায়ণগঞ্জ মহানগর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক অনাবিল দাশ নির্ঝরের করা উক্ত ফেসবুক পোস্টটি হুবহু তুলে ধরা হলোঃ

“মেয়র আইভী! ঐতিহ্যবাহী বন্দরের নাম ভবিষ্যতে বন্দর থাকবে তো?

প্রাচ্যের ডান্ডি খ্যাত স্বনামধন্য নারায়ণগঞ্জ জেলার একটি বৃহৎ অংশ আমাদের ঐতিহ্যবাহী বন্দর নগরী। আর এই বন্দরের একটি অন্যতম প্রধান সড়ক প্রাচীন সোনাকান্দা দূর্গ সংলগ্ন শত শত বছরের ঐতিহ্যবাহী সোনা বিবি সড়ক। এই দূর্গ ও সড়ককে ঘিরে রয়েছে প্রাচীন ইতিহাস। আর এই ইতিহাস আমাদের বন্দরবাসীর গৌরব।
অথচ মেয়র আইভী! আপনি জনগনের দেয়া ক্ষমতার অপব্যবহার করে বেশ কিছুদিন আগে আমাদের বন্দরের গৌরবময় ইতিহাসকে কাটাছেঁড়া করে ঐতিহাসিক সোনা বিবি সড়কের নাম পরিবর্তন করে আপনার পিতার নামে আলী আহাম্মদ চুনকা সড়ক নামকরণ করেছেন। আপনি বন্দরবাসীর কাছে থেকে মতামত নেয়ার প্রয়োজনও বোধ করেন নাই। আপনি জনগনের দেয়া ক্ষমতা দিয়ে জনগনের সাথেই প্রতারণা করেছেন।

এখন আবার আপনি অপকৌশল করে বন্দরের আরও একটি ঐতিহাসিক গুরুত্বপূর্ণ প্রাচীন সড়ক উইলসন সড়কের নাম পরিবর্তন করলেন আবারও নিজের পিতা আলী আহাম্মদ চুনকার নামে।

মেয়র আইভী! আপনার এ কেমন দুঃসাহস? কাদের দাবিতে আপনি এসব করছেন? আমরা বন্দরবাসী কি আপনাকে বলেছি আমাদের এই সড়কগুলোর নাম পরিবর্তন করুন?

আপনি আমাদের বন্দরের সন্তান না। তারপরো কোন সাহসে আপনি বন্দরবাসীর মতামত না নিয়ে বন্দরের সব গুরুত্বপূর্ণ সড়কের নাম নিজের মতো করে পরিবর্তন করে দিচ্ছেন?

জনগন আপনাকে সিটি করপোরেশনের মেয়র বানিয়েছে জনগনের সেবা করার জন্য। কিন্তু আপনার কাজকর্মে মনে হচ্ছে আপনি নারায়ণগঞ্জকে কিনে ফেলেছেন। ক্ষমতার এ কেমন অপব্যবহার!

আপনি নিজে বন্দরের সন্তান না হয়েও বন্দরবাসীর মতামত না নিয়ে বন্দরের ইতিহাসকে আপনি মুছে দিচ্ছেন আর সেখানে নিজের পিতাকে জোর খাটিয়ে ভূয়া ইতিহাস বানাচ্ছেন। এ কেমন দুঃসাহস? কি চাচ্ছেন আপনি মেয়র আইভী?

বন্দরের একজন সন্তান হিসেবে আমি আপনার এহেন কর্মকান্ডে আতঙ্কিত হয়ে বন্দরবাসীর পক্ষ থেকে আপনার কাছে প্রশ্ন রাখতে চাই!

মেয়র আইভী, আপনি বন্দরের নাম ভবিষ্যতে বন্দর রাখবেন তো? নাকি বন্দরকে চুনকা নগরে পরিবর্তন করার দুঃস্বপ্ন দেখছেন?

_____ অনাবিল দাশ নির্ঝর।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like us on Facebook