শনি. ডিসে ৫, ২০২০

দৈনিক আজকের বাংলাদেশ

সত্য প্রকাশে আপোষহীণ…

আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত

আজকের বাংলাদেশ রিপোর্ট:

‘বয়সের সমতার পথে যাত্রা’ এই শ্লোগানকে সামনে রেখে আর্ন্তজাতিক প্রবীণ দিবস উপলক্ষে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১ অক্টোবর) সকাল ১০টায় জেলা সমাজ সেবা কার্যালয় ও বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ নারায়ণগঞ্জ জেলা শাখার সহযোগীতায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় প্রবীণদের কল্যাণে সরকারী হাসপাতাল ও পরিবহনে জৈষ্ঠ্য নাগরিক হিসেবে তাদের সুযোগ-সুবিধা বাড়ানোর পাশাপাশি সরকারিভাবে বিভিন্ন পদক্ষেপ নেয়ার দাবি জানান তারা।

জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক আসাদুজ্জামান সরদারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুম বিল্লাহ, বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘের জেলা শাখার সাধারণ সম্পাদক মো. মোজাম্মেল হক তালুকদার, নারায়ণগঞ্জ কর্মাস কলেজের অধ্যক্ষ শিরিন বেগম ও প্রবীণ সংঘের সাধারণ সম্পাদক এনামুল হক, সামসুল হক ভাসানী প্রমুখ।

জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন বলেন, ‘দেশে প্রবীণ জনগোষ্ঠির সংখ্যা বেশি। প্রবীণরা অবহেলিত। এই কারণে সরকার পিতা-মাতার ভরণ পোষণ আইন করেছেন। জৈষ্ঠ নাগরিকদের আমাদের সম্মান করতে হবে। নবীনদের মধ্যে এই মানবিক মূল্যবোধ জাগাতে হবে। সরকার জৈষ্ঠ্য নাগরিকদের জন্য নানা সুযোগ-সুবিধা দিচ্ছে। ছেলে-মেয়ের নৈতিক শিক্ষায় শিক্ষিত করতে হবে, যাতে কোন পিতা-মাতাকে প্রবীন নিবাসে যেতে না হয়।’

আলোচনা শেষে বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ ও জরা বিজ্ঞান নারায়ণগঞ্জ জেলা শাখার পক্ষ থেকে শ্বশুর-শাশুড়িকে সেবাযত্ম করার স্বীকৃতিস্বরূপ নাসরিন আক্তারকে ‘মমতাময়ী’ এবং বৃদ্ধা শতবর্ষী মাকে সেবাযত্ম করার স্বীকৃতি স্বরূপ আমিনুল প্রধানকে ‘মমতাময়’ পুরস্কার ক্রেষ্ট প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like us on Facebook