শুক্র. সেপ্টে ২৫, ২০২০

দৈনিক আজকের বাংলাদেশ

সত্য প্রকাশে আপোষহীণ…

আড়াইহাজারের ২৮ পূজা মন্ডপে চলছে দুর্গা প্রতিমা তৈরির কাজ

আজকের বাংলাদেশ রিপোর্ট:

আড়াইহাজার উপজেলায় এবার ২৮টি মন্ডপে উদযাপিত হবে শারদীয় দুর্গোৎসব। পূজা মন্ডপের সংখ্যা এবার গতবারের থেকে একটি বেশি বলে জানা গেছে। অন্যদিকে পূজা উদযাপনের সময় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রশাসন ও পুলিশের পক্ষ থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

আগামী ৪ অক্টোবর শুক্রবার থেকে ৮ অক্টোবর মঙ্গলবার পর্যন্ত পাঁচ দিন ব্যাপী সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। স্থানীয় কারিগর ছাড়াও বিভিন্ন স্থান থেকে কারিগররা এখানে এসে তৈরি করছেন মাটির প্রতিমা। প্রতিটি মন্ডপের জন্য তৈরি করা হচ্ছে দুর্গা, লহ্মী, সরস্বতী, কার্তিক, গনেশ, অসুর, সিংহ, মহিষ, পেঁচা, হাঁস, সর্পসহ প্রায় ১১ রকমের প্রতিমা।

সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজার আর মাত্র কয়েকদিন বাকি। এরই মধ্যে প্রতিমা তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে। এ বছর আড়াইহাজার উপজেলায় ২টি পৌরসভা ও ১০টি ইউনিয়নের ২৮টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

তার মধ্যে আড়াইহাজার পৌর এলাকায় ৭টি, গোপালদী পৌর এলাকায় ৭টি, দুপ্তারা ইউনিয়নে ৫টি, হাইজাদী ইউনিয়নে ৩টি, ব্রাহ্মন্দী ইউনিয়নে ২টি, উচিৎপুরা ইউনিয়নে ২টি, ফতেপুর ইউনিয়নে ১টি ও কালাপাহাড়িয়া ইউনিয়নে ১টি দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। পূজা মন্ডপ গুলোতে প্রতিমা শিল্পীরা এখন প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। দিনরাত পরিশ্রম করছেন কিভাবে দেবীর প্রতিমায় সৌন্দর্য্য বাড়ানো যায়। কিভাবে অন্য মন্ডপের চেয়ে নিজের তৈরি প্রতিমাকে আলাদাভাবে সৌন্দর্য্য মন্ডিত করে ফুটিয়ে তোলা যায়।

আড়াইহাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ হোসেন জানান, উপজেলার আড়াইহাজার পৌরসভার আড়াইহাজার শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারী আশ্রম সার্বজনীন দুর্গা মন্দির, গাজীপুরা পূজা মন্ডপ, ঝাউগড়া কাজল দাসের বাড়ী পূজা মন্ডপ, কামরানিরচর গৌর নিতাই আখড়া পূজা মন্ডপ, বলরাম সুত্রধরের বাড়ী পূজা মন্ডপ, লাসারদী গোয়ালপাড়া জওহরলাল ঘোষের বাড়ি দুর্গাপূজা মন্ডপ, প্রাণিসম্পদ কার্যালয় মাঠ অগ্রণী সংঘ সার্বজনিন দুর্গাপূজা মন্ডপ, সুলতানসাদি সার্বজনিন পূজা মন্ডপ, সদাসদি পূর্বপাড়া পূজা মন্ডপ, সদাসদী পশ্চিম পাড়া পূজা মন্ডপ, উলুকান্দি পূর্বপাড়া সাহাপাড়া পূজা মন্ডপ, উলুকান্দি পূর্বপাড়া দাসপাড়া সার্বজনীন পূজা মন্ডপ, উলুকান্দি উত্তরপাড়া কৃষ্ণ মন্দির পূজা মন্ডপ, উলুকান্দি পশ্চিমপাড়া পূজা মন্ডপ, উলুকান্দি নমসুদ্র পাড়া পূজা মন্ডপ , কালাপাহাড়িয়া পূজা মন্ডপ, ভৈরবদি ননীগোপাল রায়ের বাড়ি পূজা মন্ডপ, উচিৎপুরা স্বর্গীয় স্বদেশ করের বাড়ি পূজা মন্ডপ, রাইনাদি মানিক দাসের বাড়ি পূজা মন্ডপ, আশারামপুর মন্দির বাড়ী পূজা মন্ডপ , আশারামপুর পন্ডিত বাড়ি পূজা মন্ডপ, বালিয়াপাড়া গৌর নিতাই সেবাশ্রম দুর্গা পূজা মন্ডপ, মনোহরদি হারাধন পালের বাড়ি পূজা মন্ডপ, পাঁচগাও কর্মকারপাড়া পূজা মন্ডপ, কালীবাড়ী কালি মন্দির পূজা মন্ডপ, দুপ্তÍারা মনিপাড়া পূজা মন্ডপ, দুপ্তারা পশ্চিমপাড়া পূজা মন্ডপ ও দুপ্তারা মালোপাড়া পূজা মন্ডপে দুর্গাপূজার সার্বিক সম্পন্ন হওয়ার পথে। তিনি জানান ইতিমধ্যে উপজেলা পূজাউদ্যাপন পরিষদ ও সকল পূজা মন্ডপের সভাপতি সাধারন সম্পাদকদের নিয়ে সভাকরে পূজা শান্তিপূর্ণ ও উৎসব মুখর পরিবেশে সম্পন্ন করতে প্রশাসনের পক্ষ থেকে সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

আড়াইহাজার উপজেলা পূজাউদ্যাপন পরিষদের আহবায়ক ও বালাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের আড়াইহাজার উপজেলার সভাপতি হারাধন চন্দ্র দে জানান, প্রতিমা শিল্পীরা তাদের প্রতিমা তৈরীর কাজ চালিয়ে যাচ্ছেন পুরোদমে। এরই মধ্যে প্রতিটি মন্ডপে শান্তিপূর্ণ ও উৎসব মুখর পরিবেশে পূজা উদ্যাপনের জন্য গঠন করা হয়েছে শক্তিশালী কমিটি। আইনশৃংখলা বাহিনীর সাথে সমন্বয় করে প্রতিটি পূজামন্ডপের নিজস্ব স্বেচ্চাসেবকদের দিয়ে মন্ডপগুলোর সার্বক্ষনিক পাহারা দেওয়া হচ্ছে। তিনি জানান,অন্যবারের মতো এবারও ধর্ম,বর্ণ সকলে উৎসর মুখর পরিবেশে শারদীয় দুর্গোৎসব পালন করতে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

আড়াইহাজার থানার ওসি নজরুল ইসলাম জানান, শারদীয় দুর্গোৎসব সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ও প্রতিটি পূজা মন্ডপে আইনশৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশের পক্ষ থেকে যথাযথ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। উপজেলার যে সব স্থানে মন্ডপ তৈরী হচ্ছে সেখানে পুলিশের মোবাইল টিম সার্বক্ষনিক কাজ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like us on Facebook