বুধ. নভে ২৫, ২০২০

দৈনিক আজকের বাংলাদেশ

সত্য প্রকাশে আপোষহীণ…

নাগিনা জোহা সমাজ কল্যাণ পরিষদ আয়োজিত ইতিহাস বিষয়ক প্রতিযোগিতা সম্পন্ন

রাশেদুল হাসান অভিঃ

আজ ১লা জুলাই (বুধবার) সম্পন্ন হলো নারায়ণগঞ্জের জনপ্রিয় সামাজিক সেবামূলক সংগঠন ভাষা সৈনিক নাগিনা জোহা সমাজ কল্যাণ পরিষদ কর্তৃক ৭দিন ব্যাপী আয়োজিত ইতিহাস বিষয়ক অনলাইন প্রতিযোগিতা ‘আসুন তুলে ধরি নারায়ণগঞ্জের ইতিহাস’।

ঐতিহ্যবাহী ও স্বনামধন্য নারায়ণগঞ্জ জেলার অবহেলিত এবং হারাতে বসা গৌরবান্বিত ইতিহাস তুলে ধরার লক্ষে সংগঠনটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রবাসী প্রকৌশলী স্বপ্নীল দাশ নিলয়ের নির্দেশনায় সংগঠনের কার্যকরি কমিটি গত ২৩ জুন হতে ২৯ জুন পর্যন্ত এই প্রতিযোগিতাটি আয়োজন করেন। কার্যকরি কমিটির সভাপতি মোঃ রোমান খাঁন ও সাধারণ সম্পাদক সিহাব হোসেনের নেতৃত্বে কার্যকরি কমিটির নেতৃবৃন্দ বাছাই পর্ব পরিচালনা শেষে ১লা জুলাই তার ফলাফল ঘোষণা করেন।

ইতিহাস বিষয়ক এই প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছেন জনাব ইমরান আহম্মেদ। তিনি নারায়ণগঞ্জের ঐতিহ্যবাহী ‘আদমজী জুট মিল’ সম্পর্কে তুলে ধরেন।

দ্বিতীয় স্থান অর্জন করেন যৌথভাবে জনাব এফ.এইচ ফরহাদ হোসেন ও জনাব তরিকুল ইসলাম রোহান। ফরহাদ হোসেন নারায়ণগঞ্জের ঐতিহ্যবাহী রূপগঞ্জের ‘জামদানি বাজার’ সম্পর্কে তুলে ধরেন এবং রোহান তুলে ধরেন সোনারগাঁয়ের সুলতানি আমলের প্রাচীন ‘গোয়ালদি মসজিদ’ সম্পর্কে।

তৃতীয় স্থান অর্জন করেন যৌথভাবে জনাব সিহাব হাসান ও জনাব শাকিল খাঁন। সিহাব তুলে ধরেছেন আড়াইহাজারের ‘সাতগ্রাম জমিদার বাড়ি দক্ষিণ পুকুর’ সম্পর্কে এবং শাকিল খান তুলে ধরেছেন মুঘল আমলের ঐতিহাসিক স্থাপনা হাজিগঞ্জের ‘বিবি মরিয়মের মাজার ও সমাধি’ সম্পর্কে।

বর্তমান করোনা পরিস্থিতির কথা চিন্তা করে সংগঠনটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রকৌশলী স্বপ্নীল দাশ নিলয় প্রতিযোগিতায় ১ম থেকে ৩য় স্থান অর্জনকারীদের সংগঠনের পক্ষ থেকে বিকাশ ও মোবাইল ফোনে রিচার্জের মাধ্যমে পুরস্কৃত করার ঘোষণা দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like us on Facebook