শনি. ডিসে ৫, ২০২০

দৈনিক আজকের বাংলাদেশ

সত্য প্রকাশে আপোষহীণ…

মেয়র আইভী উন্নয়নের মডেল হলেও বছরের পর বছর সংস্কার হয়নি রাস্তাটির

আজকের বাংলাদেশ রির্পোট:-

নাসিক ২১নং ওয়ার্ডে ১৬ বছর ধরে উন্নয়নের ছোয়া লাগেনি দক্ষিণ শাহী মসজিদ এলাকার ঐতিহ্যবাহী ত্রিবেনী খাল ঘেষে যাওয়া খালপাড় রাস্তাটি। অবহেলা অযন্তে পড়ে আছে রাস্তাটি। এই এলাকার সরু পথটিতে সাধারণ মানুষের চলাচলে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। অথচ এই এলাকায় বসবাস করে প্রভাবশালী জনপ্রতিনিধি ও প্রভাবশালী রাজনৈতিক কর্নধার ব্যক্তিবর্গ। কিন্তু এ সড়কটি যেন এখন মানুষের মরণ ফাঁদ! তারপরও নাসিক মেয়র ডা. সেলিনা হায়াত আইভী উন্নয়নের মডেল। রাস্তাটি দেখলেই দেখা যায় কোন মডেল মেয়র আইভী।

সরেজমিনে গিয়ে দেখা যায়, দক্ষিণ শাহী মসজিদ খালপাড় এলাকার এ রাস্তাটি গত বিএনপি শাসনামলে আনুমানিক গত ২০০২ইং সালের পরবর্তী সময়ে সংস্কার কাজ হয়েছিল। তারপর দীর্ঘ ১৬ বছর পেড়িয়ে গেলেও সরকার পরিবর্তন হয় কিন্তু এই এলাকার রাস্তার সংস্কারে জনসাধারণের নিরাপদে চলাচলের সৌভাগ্য হয়না।

এ রাস্তার পাশ দিয়ে বয়ে গেছে ঐতিহ্যবাহী ত্রিবেনী খাল। এই ত্রীবেনী খালের ঐতিহ্য বিলিন করতে স্থানীয় কিছু অসাধু ব্যাক্তিদের আশ্রয়-প্রশ্রয়ে মাদক ব্যবসার স্পট তৈরী হয়েছে। সাদা ফকিরের বাড়ী সংলঘœ কালভার্টে এখন সন্ধ্যা হলেই বসে মাদকের হাট। সিটি কর্পোরেশনের ল্যাম্পপোষ্ট না থাকায় সন্ধ্যা হলেই অন্ধকার হয়ে যায় ওই স্থানটি। নানা অপকর্ম ও মাদক ব্যবসায়ীদের আড্ডাখানা এখন খালপাড় রাস্তাটি। এতে করে যেমন ভাবে ক্ষতি হচ্ছে যুবসমাজের তেমনী সংস্কার না হওয়ায় দূর্ভোগ পোহাচ্ছে ওই এলাকার রাস্তায় চলাচলরত সর্বসাধারনের। দীর্ঘ সময় ধরে রাস্তাটির সংস্কার কাজে উন্নয়নের ছোঁয়া না হওয়ার দরুন সরু পথটির বিভিন্ন স্থানে খানা-খন্দকে পরিনত হয়েছে। রাস্তার মাঝখানে বড় বড় গর্ত দেখা দিয়েছে। এই এলাকার মানুষ একাধিকবার জনপ্রতিনিধি কিংবা রাজনৈতিক ব্যাক্তিদের বলেও কোন সাড়া মিলেনি।

তথ্যমতে,এই এলাকায় প্রায় ৩’শ পরিবার বসবাস করে। প্রায় ৮’শ ফিট দৈর্ঘ ও ১০ফিট প্রশস্ত এই দক্ষিন খালপাড় জরাজীর্ণ সড়কের উপর দিয়ে প্রতিদিন শতশত মানুষ কর্মস্থলে যাতায়াত করে। এই এলাকায় ইসলামিয়া ফাজিল মাদ্রাসা,কলোনী সরকারী প্রাথমিক বিদ্যালয়,সিকদার আব্দুল মালেক উচ্চ বিদ্যালয়সহ মুসলমানদের এবাদতের সর্বোচ্চ স্থান ঐতিহ্যবাহী শাহীমসজিদ অবস্থিত। এই ভঙ্গুর সরু পথটি দিয়েই শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে যেতে হয়। মুসল্লীদের যেতে হয় নামায পড়তে। রাস্তার বেহাল দশার কারণে স্কুল পড়ুয়া ছাত্র-ছাত্রীদের শিক্ষা প্রতিষ্ঠানে যেতে বিঘœ সৃষ্টি হয়। দেখার যেন কেউ নেই। একটু বৃষ্টি হলেই রাস্তাটি কাঁদায় পরিনত হয়। শুধু তাই নয় রাস্তার এক পাশ বড় গর্ত থাকায় ছোট ছোট বন্যার মত দেখা যায়। কেউ কেউ আবার রাস্তার পাশ দখল করে স্থাপনা তৈরী করছে।

নাসিক ২১নং ওয়ার্ড কাউন্সিলর হান্নান সরকারের সাথে আলাপকালে তিনি জানান, নাসিক মেয়র ডা.সেলিনা হায়াত আইভি এই ওয়ার্ডের উন্নয়ণ ও সৌন্দর্য বর্ধনের জন্য অচিরেই কাজ শুরু করবেন । তিনি ওয়ার্ডবাসীকে ধৈর্য্য ধারন করার আহ্বান জানান।
এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জানান, দুঃখের নির্মম পরিহাস কি আর বলব। এই খালপার এলাকার সরু পথটি যেন মরনফাঁদে পরিনত হয়েছে। পথচারী চলাচলে বিভিন্ন সময়ে অনাকাঙ্খিত দূর্ঘটনায় পতিত হয়। বৃদ্ধ কিংবা শারিরীক অসুস্থ্য পর্যায়ের কোন লোক এই পথে আসলে যে কোন সময় ঘটতে পারে বড় রকমের দূর্ঘটনা।

অনতিবিলম্বে নাসিক ২১নং ওয়ার্ডের শাহী মসজিদ দক্ষিণ খালপাড় এলাকার রাস্তা সংস্কার কাজের পদক্ষেপ নিতে মেয়র আইভির হস্তক্ষেপ কামনা করছে এলাকাবাসী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like us on Facebook