সোম. সেপ্টে ২১, ২০২০

দৈনিক আজকের বাংলাদেশ

সত্য প্রকাশে আপোষহীণ…

পবিত্র আশুরা উপলক্ষে নগরীতে বর্ণাঢ্য তাজিয়া মিছিল

আজকের বাংলাদেশ রিপোর্ট:

হিজরি সালের ১০ মহররম কারবালার প্রাঙ্গণে হযরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র ইমাম হোসেনের মৃত্যুর দিনটি ধর্মীয় ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হচ্ছে। শোকের মাতমে পবিত্র আশুরা উপলক্ষে নগরীতে তাজিয়া মিছিল বের করেছে শিয়া মতাবলম্বী ধর্মপ্রাণ মুসলমানরা।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) বিকাল ৪টার দিকে টানবাজার র‌্যালী বাগান মোড় থেকে মিছিলটি বের হয়ে ১নং রেলগেট ও নিউ মেট্রো হল হয়ে শহরের চাষাঢ়া প্রদক্ষিণ করে জিমখানার সামনে গিয়ে শেষ হয়। পবিত্র আশুরার দিনে তাজিয়া মিছিলসহ নানা অনুষ্ঠানে স্মরণ করা হচ্ছে কারবালার শহীদদের।

মিছিলে অংশগ্রহণকারীরা হাতে লাল ও সবুজ পতাকা নিয়ে শোক প্রকাশ করে মিছিলে অংশ নেন। পবিত্র আশুরাকে সামনে রেখে তাজিয়া তৈরি করা হয়েছে ইমাম হোসেনের সমাধির আদলে।

এ সময় মিছিলে অংশগ্রহণ করেন ছোট বড় সকল বয়সের মানুষ। মিছিলের সম্মুখভাগে অনেককেই বুক চাপড়ে ‘হায় হোসেন, হায় হোসেন’ বলে শোক প্রকাশ করতে দেখা যায়। মিছিলে ইমাম হোসেনের সমাধির আদলে প্রতীকী সমাধিও বহন করতে দেখা গেছে। অনেকেই কবুতর, মুরগি, হাঁস দান করেছেন সেখানে।

এদিকে তাজিয়া মিছিলকে ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। শিয়া সম্প্রদায়ের এ মিছিলকে ঘিরে মঙ্গলবার সকাল থেকে শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে ছিল পুলিশের কঠোর নিরাপত্তা ব্যবস্থা। বিকেলে মিছিল বের হলেও এর আগে ও পিছনে ছিল পুলিশের প্রহরা।

উল্লেখ্য, হিজরি ৬১ সনের এই দিনে সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রা.) এবং তাঁর পরিবারের সদস্যরা কারবালার ময়দানে ইয়াজিদের সৈন্যদের হাতে শহীদ হন। আর মুসলিম বিশ্বে এ দিনটি ত্যাগ ও শোকের প্রতীক। ধর্মপ্রাণ মুসলমান বিশেষ করে শিয়া মুসলমানরা ধর্মীয় অনুশাসনের মধ্য দিয়ে দিনটি পালন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Like us on Facebook